বুধবার, ২০-জানুয়ারী ২০২১, ০৮:৫৫ পূর্বাহ্ন
  • প্রশাসন
  • »
  • লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ও মেজর জেনারেল আকবর হোসেন

লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ও মেজর জেনারেল আকবর হোসেন

shershanews24.com

প্রকাশ : ১৩ জানুয়ারী, ২০২১ ০৯:৩৫ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : বাংলাদেশ সেনাবাহিনীর দুই গুরুত্বপূর্ণ পদে রদবদলে ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসানকে সেনা সদরের চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) করা হয়েছে।

আর মেজর জেনারেল আকবর হোসেনকে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি দিয়ে করা হয়েছে এনডিসির নতুন কমান্ড্যান্ট, যিনি মিরপুরের ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্ট ছিলেন।

এই বদলি ও পদোন্নতির খবরটি সরকারের উচ্চ পর্যায়ের একজন কর্মকর্তা মঙ্গলবার গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান পদোন্নতি পেয়ে গত ১ ডিসেম্বর এনডিসির কমান্ড্যান্টের দায়িত্ব নিয়েছিলেন। দেড় মাসের মাথায় তাকে সিজিএসের গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হল।

১৯৮৪ সালে বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক কোরে কমিশন পাওয়া এই কর্মকর্তা এর আগে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) উপাচার্য, যাশোরে ৫৫ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) এবং ঢাকার এরিয়া কমান্ডার (লজিস্টিকস) হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

রামু সেনানিবাসের দশম পদাতিক ডিভিশনের প্রথম জিওসি হিসেবে দায়িত্ব পালন করা এই জেনারেল সেনা সদর দপ্তর, যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড হেডকোয়ার্টারের কম্বাইন্ড প্ল্যানিং গ্রুপ এবং ডিফেন্স সার্ভিসেস ফোর্সেস ইন্টেলিজেন্সেও কাজ করেছেন।

ইরাকে জাতিসংঘ শান্তি মিশনে তিনি দায়িত্ব পালন করেছেন একজন সিনিয়র অপারেশন্স অফিসার হিসেবে।

১৯৬৬ সালে নরসিংদী জেলায় জন্মগ্রহণ করা সারওয়ার হাসান বেড়ে উঠেছেন ঢাকায়। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও ঢাকা কলেজের লেখাপড়া শেষ করে তিনি সেনাবাহিনীতে যোগ দেন।

তার জায়গায় এনডিসির কমান্ড্যান্ট হয়ে আসা আকবর হোসেন গতবছর মার্চে ডিএসসিএসসিতে আসার আগে সাভারে নবম পদাতিক ডিভিশনের জিওসি, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

১৯৬৫ সালে নোয়াখালীতে জন্মগ্রহণ করা আকবর হোসেন ফৌজদারহাট ক্যাডেট কলেজে পড়েছেন। বিএমএর ত্রয়োদশ লং কোর্সের ক্যাডেট হিসেবে ১৯৮৫ সালে তিনি সেনাবাহিনীর আর্টিলারি কোরে (গোলন্দাজ বাহিনী) কমিশন পান।

নতুন দায়িত্ব গ্রহণের দিন থেকে আকবর হোসেনের পদোন্নতি কার্যকর হবে বলে সরকারের আদেশে জানানো হয়েছে।
শীর্ষনিউজ/এম