রবিবার, ০৮-ডিসেম্বর ২০১৯, ০৯:২৯ অপরাহ্ন
  • প্রশাসন
  • »
  • ২ জঙ্গির মাথায় ‘আইএস টুপি’ এসেছে কারাগার থেকে: ডিএমপি 

২ জঙ্গির মাথায় ‘আইএস টুপি’ এসেছে কারাগার থেকে: ডিএমপি 

shershanews24.com

প্রকাশ : ২৯ নভেম্বর, ২০১৯ ০৮:২৯ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা: ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ডিবি) মো. মাহবুব আলম বলেছেন, হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলা মামলার রায়ের দিনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত রিগ্যানসহ দুই জঙ্গির মাথায় যে টুপি ছিল সেটা কারাগার থেকেই আসছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে।
বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন তিনি।
মাহবুব আলম বলেন, টুপিটা তার (রিগ্যান) পকেটেই ছিল। তখন টুপিটার ওপর আইএস আদলে লেখাটা ছিল না। কিন্তু পরে সে টুপিটা উল্টে পরে আদালত চত্বরে প্রবেশ করে। তখন লেখাটা গণমাধ্যমে দৃশ্যমান হয়।
তিনি বলেন, টুপিটা তার পকেটেই ছিল। আর কারাগার থেকে আনার পথে ব্যাপক নিরাপত্তা থাকে। তখন আসলে বাইরে থেকে টুপিটা সরবরাহ করার সুযোগ নেই। তখন এটা ঘটেওনি।
তাহলে কি টুপি কারাগার থেকেই আসছে? জানতে চাইলে তিনি বলেন, ‘রাইট, টুপিটা কারাগার থেকেই আসছে।’
প্রসঙ্গত, হলি আর্টিসান রেস্তোরাঁয় হামলা মামলার রায়ের পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিদের কাঠগড়া থেকে নামিয়ে আনার প্রস্তুতি যখন চলছিল হঠাৎ ফাঁসির দণ্ডাদেশপ্রাপ্ত জঙ্গি রাকিবুল হাসান রিগ্যানের মাথায় দেখা যায় কালো টুপি। সেখানে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) পতাকার চিহ্ন।
চাঞ্চল্যকর হলি আর্টিসান মামলার রায়ের দিন গত বুধবার নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যে কীভাবে পুলিশি হেফাজতে থাকা একজনের মাথায় এমন টুপি দেখা গেল, তা নিয়ে দেখা দিয়েছে নানা প্রশ্ন।
পরে দেখা গেল, শুধু রিগ্যান নয়, আরেক জঙ্গি জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধীর মাথায়ও রয়েছে একই ধরনের টুপি। রায়ের পর ওই টুপি পরিহিত অবস্থায় প্রিজনভ্যানে দাঁড়িয়ে ছিল সে। তার পাশে দাঁড়িয়ে হাসছিল আরেক জঙ্গি আসলাম হোসেন র‌্যাশ। প্রশ্ন ওঠে পুলিশ হেফাজতে কারাগার থেকে প্রিজনভ্যানে আদালতে আসা নব্য জেএমবির জঙ্গিদের কাছে এই টুপি এলো কীভাবে? বিষয়টি গণমাধ্যমে আসার পর সমালোচনা ও চাঞ্চল্যের সৃষ্টি করে।
ওই ঘটনার পর, টুপি কীভাবে আসল তা তদন্তে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটির প্রধান ডিএমপির যুগ্ম কমিশনার (ডিবি) মাহবুব আলম। কমিটির আর দুই সদস্য হচ্ছেন ডিবি ডিসি উত্তর ও এডিসি (আইএডি)।
তদন্ত প্রতিবেদন কবে নাগাদ দাখিল হতে পারে? জানতে চাইলে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার মো. মাহবুব আলম বলেন, আমরা কাজ করছি। সময় লাগবে। জবানবন্দি ও সাক্ষ্যপ্রমাণ নিচ্ছি। আর আসামিদের প্রয়োজনে ও সুযোগ থাকলে আমরা জেলগেটে জিজ্ঞাসাবাদ করব।
শীর্ষনিউজ/জে