বৃহস্পতিবার, ২৮-জানুয়ারী ২০২১, ০৮:২৭ পূর্বাহ্ন
  • অর্থনীতি
  • »
  • পুঁজিবাজারে সূচকের বড় পতন, বেড়েছে লেনদেন

পুঁজিবাজারে সূচকের বড় পতন, বেড়েছে লেনদেন

shershanews24.com

প্রকাশ : ২৩ নভেম্বর, ২০২০ ১০:১০ অপরাহ্ন

শীর্ষনিউজ , ঢাকা : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৩ নভেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় পতন হয়েছে। সূচকের পতনের মধ্যে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে সিএসইতে লেনদেনও কমেছে।

এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় পতনের আভাস পাওয়া যায়। প্রথম আধাঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্টের ওপরে পড়ে যায়। তবে লেনদেনের শেষ দেড় ঘণ্টায় বেশকিছু প্রতিষ্ঠানের দাম বাড়ে। এরপরও বড় পতনের হাত থেকে রক্ষা পায়নি সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে ৪ হাজার ৮১৭ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ১ হাজার ১০৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই বড় পতনের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩৪টি এবং ৮৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৬২১ কোটি ২৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৯৫ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১২৫ কোটি ৭৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মা শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ২৬ কোটি ৯০ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৬৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইস্টার্ন ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে নিটল ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, এডিএন টেলিকম, নর্দান ইন্স্যুরেন্স ও পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৫৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি এক লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৯টির এবং ৫৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

শীর্ষনিউজ/আরএইচ