বুধবার, ২৭-জানুয়ারী ২০২১, ০৯:০১ পূর্বাহ্ন
  • অর্থনীতি
  • »
  • শুল্ক ৫০ ভাগ কমালেও চালের দাম উর্ধ্বমূখী

শুল্ক ৫০ ভাগ কমালেও চালের দাম উর্ধ্বমূখী

shershanews24.com

প্রকাশ : ১১ জানুয়ারী, ২০২১ ১২:১৩ পূর্বাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : চাল আমদানি শুল্ক দুই দফায় ৫০ শতাংশেরও বেশি কমানো হলেও এখনো বাজরে এর প্রভাব পড়েনি। আড়ৎদাররা বলছেন, আমদানি করা চাল বাজারে আসতে আরও কিছুদিন সময় লাগবে। ঐ চাল আসলে তখন কিছুটা কমতে পারে দাম।

ডিসেম্বরকে বলা হয় চালের দ্বিতীয় প্রধান মৌসুম। এ সময় আমন ধান উঠলে চালের দাম কমে। সবার এমন ধারনা থাকলেও এবার দাম তো কমেইনি, উল্টো গত ডিসেম্বর মাসে কয়েক দফায় গড়ে ৫ থেকে ৬ টাকা পর্যন্ত বেড়েছে চালের দাম।

এমন পরিস্থিতিতে বাজর নিয়ন্ত্রণে রাখতে শুল্ক কমিয়ে চাল আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। এরপর ২৭ ডিসেম্বর চাল আমদানি শুল্ক সাড়ে ৬২ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নামিয়ে আনা হয়। সাড়ে ৩৭ শতাংশ কমানোর ঘোষণার ১০ দিনের মাথায় চাল আমদানি শুল্ক আরো ১৫ শতাংশ কমানোর ঘোষণা আসে সরকারের পক্ষ থেকে।

ক্রেতারা বলছেন, সরকারের এমন ঘোষণার পরও কমেনি চালের দাম। বাজার নিয়ন্ত্রণে শুধু শুল্ক কমানো নয়, বাড়াতে হবে মন্ত্রণালয়ের নজরদারি। খুচরা চাল বিক্রেতারা দাবি করছেন, শুল্ক কমানোর এমন ঘোষণার পর বাড়েনি চালের দাম।

এদিকে পাইকার ও আমদানিকারকরা বলছেন, কম শুল্কে আমদানি করা চাল বাজারে আসতে সময় লাগবে আরো বেশ কিছু দিন।

ঢাকার বাজারে এখনো মিনিকেট চাল ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর মানভেদে আটাশ ৪৮ থেকে ৫২ টাকা ও নাজিরশাইল ৪৮ থেকে ৬৫ টাকা কেজিতে বেচাকেনা হচ্ছে। আর সবচেয়ে কমদামে গুটি স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৫ টাকায়।
শীর্ষনিউজ/এসএসআই