শনিবার, ২২-ফেব্রুয়ারী ২০২০, ০৬:১০ পূর্বাহ্ন
  • অর্থনীতি
  • »
  • আমদানি করা পেঁয়াজ বাংলাদেশকে গছিয়ে দিতে চাইছে ভারত

আমদানি করা পেঁয়াজ বাংলাদেশকে গছিয়ে দিতে চাইছে ভারত

shershanews24.com

প্রকাশ : ১৫ জানুয়ারী, ২০২০ ০২:৫৫ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: ভারতের আমদানি করা পেঁয়াজ বাংলাদেশকে কেনার আহ্বান জানিয়েছে নরেন্দ্র মোদি সরকার। দেশটির বেশির ভাগ রাজ্য ওই পেঁয়াজের প্রতি দাবি প্রত্যাহারের পর এই আহ্বান জানিয়েছে। 
সোমবার অনুষ্ঠিত এক সভায় ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী বাংলাদেশের ভারপ্রাপ্ত হাই কমিশনার রকেবুল হককে দেশীয় প্রয়োজন মেটানোর জন্য ভারতের আমদানি করা পেঁয়াজ কেনার প্রস্তাব দেন। খবর দি প্রিন্টের
 গত ১২ জানুয়ারি পর্যন্ত ১৮ হাজার টন আমদানি করা পেঁয়াজ ভারতে এসেছে।  ভারত মোট ৩৬ হাজার টন পেঁয়াজ আমদানির চুক্তি করেছিল। এ বিষয়ে জানা আছে, এমন এক কর্মকর্তা এ কথা বলেছেন।
পরিচয় প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ৩৬ হাজার টনের মধ্যে ১৮ হাজার টন পেঁয়াজ ভারতে এসে পৌঁছেছে। 
তিনি বলেন, আমদানি করা পেঁয়াজের মধ্যে রাজ্য সরকারগুলো মাত্র তিন হাজার টন কিনেছে। বাকিগুলো মুম্বাই জেএনপিটি বন্দরে অপেক্ষা করছে।
মহারাষ্ট্র, আসাম, হরিয়ানা, কর্নাটক ও উডিশা যথাক্রমে ১০ হাজার টন, ৩ হাজার টন, ৩,৪০০ টন, ২৫০ টন ও ১০০ টনের আমদানি করা পেঁয়াজের চাহিদা প্রত্যাহার করেছে।
পেঁয়াজের দাম হ্রাস করার জন্য তখন রাজ্যগুলো পণ্যটি চেয়েছিল।  ওই সময় কোনো কোনো রাজ্যে পেঁয়াজের কেজি ১০০ রুপি ছাড়িয়ে গিয়েছিল।
এখন রাজ্যগুলো পেঁয়াজ গ্রহণ না করলে সেগুলো পচে যাবে। 
ওই কর্মকর্তা বলেন, ভারত প্রায় ৬০০-৭০০ ডলার দরে টনপ্রতি পেঁয়াজ কিনেছে করেছে। আর বাংলাদেশ সরকারকে ৫৫০-৬০০ ডলার টন দরে দিতে চাইছে।
তবে বাংলাদেশ ওই সভায় বলেছে, ইতোমধ্যেই চীন থেকে আমদানি করা পেঁয়াজ নেপাল দিয়ে আসতে শুরু করেছে। ফলে ভারত বিনা পয়সায় পরিবহন সুবিধার মতো কিছু ব্যবস্থার প্রস্তাব দিতে পারে।
শীর্ষনিউজ/জে