বুধবার, ২৫-নভেম্বর ২০২০, ০৭:২৪ অপরাহ্ন
  • শিক্ষা
  • »
  • সাড়ে তিন ঘণ্টা পর মুক্ত নর্থ সাউথের ভিসি

সাড়ে তিন ঘণ্টা পর মুক্ত নর্থ সাউথের ভিসি

shershanews24.com

প্রকাশ : ১৯ অক্টোবর, ২০২০ ১১:২০ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : আজও প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে ভিসিসহ কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ রাখার পর আন্দোলন স্থগিত করেছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, সোমবার বিকেল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব গেট বন্ধ করে ভিসিসহ কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করে রাখা হয়। সাড়ে তিন ঘণ্টা অবরুদ্ধ রাখার পর আন্দোলন স্থগিত ঘোষণা করে বাড়ি ফিরে যান শিক্ষার্থীরা।

তারা আরও বলেন, বিকেলে প্রবেশ পথের সামনে শিক্ষার্থীরা সমাবেত হলে নিরাপত্তাকর্মীরা এক ছাত্রীর হাতে আঘাত করে। এতে আন্দোলনকারীরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। তারা গেটের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ করতে থাকেন। পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে আন্দোলন স্থগিত করেন।

এদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাড়া না পাওয়ায় আন্দোলন চালিয়ে যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে শিক্ষার্থীদের মধ্যে। তবে আজ রাতেই তারা আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানানো হয়েছে।

আন্দোলনকারীরা জানান, করোনা পরিস্থিতির মধ্যে প্রায় সবাই আর্থিক সংকটে রয়েছেন। এ কারণে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে গত সেমিস্টারে ২০ শতাংশ টিউশন ফি মওকুফ করে নর্থ সাউথ কর্তৃপক্ষ। বর্তমানে পরিস্থিতি আরও তীব্রতর হওয়ার আশঙ্কায় কোনো নোটিশ ছাড়াই এ সুবিধা বাতিল করা হয়।

বিষয়টি নিয়ে নানা মাধ্যমে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া দেয়নি কর্তৃপক্ষ। তারা বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন। দাবি আদায়ে তারা রোববার থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আগামী ২২ অক্টোবর পর্যন্ত সময় চেয়েছেন। এ সময়ের মধ্যে দাবি মেনে নেওয়া হবে বলে জানিয়েছেন। এ বিষয়টি গুরুত্ব দিয়ে আমরা আপাতত আন্দোলন স্থগিত করার চিন্তাভাবনা করছি। এ বিষয়ে রাতে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, বিষয়টি সমাধানে ভিসি বোর্ড অব ট্রাস্টিজ সদস্যদের সঙ্গে আলোচনা করেছেন। আগামী দু-তিন দিনের মধ্যে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নেওয়ার ঘোষণা আসতে পারে।
শীর্ষনিউজ/এসএসআই