শুক্রবার, ০৫-জুন ২০২০, ০২:৫৯ অপরাহ্ন

করোনায় মৃত ব্যক্তির দাফন যেভাবে

shershanews24.com

প্রকাশ : ১৯ মার্চ, ২০২০ ০৪:৪২ অপরাহ্ন

 

শীর্ষনিউজ, ঢাকা : করোনাভাইরাসে আক্রান্তদের নাম পরিচয় নিয়ে গোপনীয়তা বজায় রাখছে সরকার। আতঙ্ক দূরে রাখতে করোনায় মৃত ব্যক্তির নামও প্রকাশ করছে না সরকার। এমতাবস্থায় করোনায় আক্রান্ত হয়ে কোনো মুসলমান মারা গেলে তার দাফন কিভাবে হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। তাদের দাফন বিশেষ প্রক্রিয়ায় হবে বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

সংস্থাটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, নিজেদের ব্যবস্থাপনায় মৃত ব্যক্তির দাফন সম্পন্ন করা হবে। লাশ আইইডিসিআর কর্তৃপক্ষ নিজেরাই প্যাকেট করে দেবেন এবং পরিবহনের ব্যবস্থাও করবেন।

‘মৃত ব্যক্তির লাশ প্যাকেট করার আগে আমরাই ধর্মীয় বিধান অনুযায়ী, গোসল করিয়ে দেব। এরপর কাফনের কাপড় পড়িয়ে প্যাকেট করা হবে। সেই প্যাকেট কোনো অবস্থাতেই কেউ খুলতে পারবে না। প্যাকেট খুলে আত্বীয়-স্বজন লাশের মুখ দেখার সুযোগ নেই।’

মীরজাদী সেব্রিনা ফ্লোরা সতর্ক করে দিয়ে বলেন, ‘লাশ প্যাকেট করার পর তা খোলা হলে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকবে। এতে বড় ধরনের ক্ষতি হতে পারে। তাই যেভাবে আমরা প্যাকেট করে দিবো সেভাবে আমাদের লোক দিয়ে আমাদের ব্যবস্থাপনায় কবর দেয়া হবে।’

করোনায় মারা যাওয়া রোগীর জানাজা হবে জানিয়ে আইইডিসিআর পরিচালক বলেছেন, ইসলামের বিধান অনুযায়ী, একজন মৃত ব্যক্তির জন্য যে ধরনের জানাজার প্রয়োজন হয় তাতে অংশ নিতে কোনো বাধা নেই। লাশ সামনে রেখে জানাজা পড়া যাবে এবং তাতে অংশ নেয়া যাবে।

বুধবারের সংবাদ সম্মেলনে আইইডিআরের পরিচালক জানান, করোনার থাবায় বাংলাদেশে একজন মারা গেছেন। ওই ব্যক্তির বয়স ছিল ৭০ বছরের বেশি এবং তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ, কিডনিসহ আরো বিভিন্ন সমস্যায় ভুগছিলেন।

গত ৮ মার্চ প্রথমবারের মতো দেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিল আইইডিসিআর। তিনজনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী ছিলেন। তবে প্রথম আক্রান্ত হওয়া তিনজনই সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছে আইইডিসিআর। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর জানায়, ২৪ ঘণ্টায় আরও তিনজন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ১৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন দেশে।
শীর্ষনিউজ/এসএসআই