রবিবার, ০৫-এপ্রিল ২০২০, ০৬:৩১ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • যেসব অ্যাপ আপনাকে ঘুমাতে সাহায্য করবে

যেসব অ্যাপ আপনাকে ঘুমাতে সাহায্য করবে

shershanews24.com

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারী, ২০২০ ১০:২৯ পূর্বাহ্ন

সাপ্তাহিক শীর্ষকাগজের সৌজন্যে: একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন সাত থেকে আট ঘণ্টা ঘুমের প্রয়োজন হয়, যা আমাদের মস্তিষ্ককে পর্যাপ্ত সময় দেয় স্মৃতিশক্তি ঝালাই করে নেবার। পর্যাপ্ত ঘুমের অভাব মানুষের একাগ্রতা কমিয়ে ফেলে, বিরক্তি এবং উদ্বেগ বাড়ায়। বিষণ্ণতা এবং ওজন বাড়ার অন্যতম কারণ ও ঘুমের অভাব। তাই অনায়াসে বলা যায়, ঘুম মানবদেহের শারীরিক এবং মানসিক গঠন ঠিক রাখতে সহায়তা করে। অথচ এই ঘুম নিয়েই আমাদের যত সমস্যা। সারাদিন অফিস বা ক্লাস করে এসে ক্লান্ত হয়ে বিছানায় ঘুমুতে গেলেন, কিছুক্ষণ ছটফট করে বুঝতে পারলেন, ঘুম আর হবে না আজকে! অথবা, ঘুমুতে গিয়েই মনে পড়ল- আজকে তো আপনার পছন্দের টিভি সিরিজ টা মুক্তি পেয়েছে! ব্যস, বসে পড়লেন মোবাইল নিয়ে। টিভি সিরিজ থেকে শুরু করে ইনসমনিয়া ছাড়াও সাথে থাকা স্মার্টফোনটির কারণেও অনেকের স্বাভাবিক ঘুম ব্যাহত হয়। স্মার্টফোনের কারণে অনেকের ঘুমের ব্যাঘাত ঘটলেও এর মধ্যে প্রচুর অ্যাপ রয়েছে, যা আপনাকে সহজে ঘুমুতে সাহায্য করবে, যা এই লেখার মূল বিষয়।
পিলো 
যারা ঘুম সম্পর্কে সবকিছু জানতে চান এবং নিজে পর্যাপ্ত ঘুম পাচ্ছেন কিনা পরীক্ষা করে দেখতে চান, তাদের জন্য উপযোগী অ্যাপ হচ্ছে পিলো। এই অ্যাপটি ঘুমাবার সময়, ঘুমের কালক্রম থেকে শুরু করে আপনার ঘুমের সঠিক উপাত্তগুলো জমা করে। এসব উপাত্ত দিয়ে অ্যাপটি আপনার পর্যাপ্ত ঘুম নিশ্চিত করে। এটি বিশেষ এক অ্যালার্ম পদ্ধতির অনুসরণ করে, যা আপনাকে সবচেয়ে কম গভীর ঘুমের সময় জাগিয়ে তুলতে পারে। স্লিপ সাইকেল অথবা ঘুমের কালক্রম হলো ঘুমের মধ্যে ভেঙে নেয়া কিছু সময়। সাধারণত ভালো ঘুম হলো কিনা, তা বোঝা যায় এই ঘুমের কালক্রম দেখে। পিলো দিয়ে সহজেই স্লিপ সাইকেল সম্পর্কিত সকল উপাত্ত পাওয়া যায়। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস দুটোতেই পাওয়া যায়।
কাম 
এটি হলো ধ্যানচর্চা করার একটি অ্যাপ, যা আপনার মন প্রশমিত করতে বাধ্য। অ্যাপটিতে ধ্যান করার অনেকগুলো মাধ্যম দেওয়া আছে, যা ঘুমানোর আগে সহজেই করে নেওয়া যায়। এগুলো আপনার মনের চাপ, উদ্বেগ, দুশ্চিন্তা ইত্যাদি দূর করতে সাহায্য করে। ধ্যানের সাথে বৃষ্টির শব্দ থেকে শুরু করে গাছের পাতায় বাতাসের শব্দের মতো প্রাকৃতিক আবহ সঙ্গীত অ্যাপের মধ্যেই রয়েছে। ধ্যান ছাড়াও এই অ্যাপে স্টিফেন ফ্রাই, ম্যাথিও ম্যাকনাহে’র মতো বিখ্যাত ব্যক্তিদের কন্ঠে অডিও গল্প ও পাওয়া যায়। নিজের পছন্দমতো কণ্ঠ বাছাই করে নেওয়া যায়, যাতে আপনি যে কণ্ঠে আরামবোধ করেন, সেটিই শুনতে পারেন। গল্প শুনতে শুনতে ঘুমিয়ে যাওয়া তেমন কঠিন কিছু নয়!
জিজ 
এই অ্যাপটির সাহায্যে কেউ ঘুম অথবা পাওয়ার ন্যাপ (কম সময়ে কিছুক্ষণ ঘুমিয়ে নেয়া) নিতে পারে মাত্র একটি বাটনের চাপে। অ্যাপটি খুব তাড়াতাড়ি ঘুমাতে যেতে সহায়তা করে এবং ঘুমে একাগ্রতা ধরে রাখতে পারে। ঘুম থেকে ওঠার পর মন, শরীর যাতে সতেজ থাকে, সে লক্ষ্যেও কাজ করে এটি। জিজ মূলত সাইকোঅ্যাক্যুস্টিক বিষয়ের ধারণা নিয়ে কাজ করে থাকে। সাইকোঅ্যাক্যুস্টিক হলো মনোবিজ্ঞানের একটি শাখা, যাতে শব্দ নিয়ে গবেষণা করা হয়। অনেক পরীক্ষা-নিরীক্ষার পর অ্যাপটি বিশেষ শব্দ অনুক্রম তৈরি করে, যা প্রতিটি মানুষের ঘুমের কালক্রম অনুযায়ী আলাদা হয়ে থাকে। 
এই বিভিন্ন বিশেষ শব্দের প্রভাব, সঙ্গীত এবং মন শান্ত করা কণ্ঠের কথা সহজেই আপনাকে ঘুম পাড়িয়ে দেবে এবং সকালে সতেজ মনোভাব নিয়ে জেগে উঠতে সাহায্য করবে। অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএসের জন্য বিনামূল্যে রয়েছে। 
অ্যাটমোস্ফিয়ার 
যারা বড় হয়েছেন গ্রামে, কিন্তু বর্তমানে থাকেন কোনো শহরে- তারা গ্রামের অনেক কিছুরই অভাব অনুভব করেন। এর মধ্যে গ্রামের শব্দগুলোও রয়েছে, যেমন- টিনের চালে মুষলধারে বৃষ্টি, বাঁশঝাড়ে তুমুল ঝড়ের শব্দ অথবা ডোবায় কোলাব্যাঙের ডাক। ঠিক তাদের জন্যই এই অ্যাপটি তৈরি করা হয়েছে। ঘুমাতে যাবার আগে আরাম করবার জন্য একদম সঠিক অ্যাপ হচ্ছে এটি। নামের সাথেই বোঝা যায়, বিভিন্ন পরিবেশের কৃত্রিম বিকল্প রয়েছে এতে। এতে সবার পছন্দ ভেবেই অনেক ধরনের পরিবেশের শব্দ মজুদ করা রয়েছে।সমুদ্রসৈকত-অরণ্য-শহর-বাসভবন-সমুদ্রগর্ভ-উদ্যান-গ্রাম ইত্যাদি পরিবেশ রয়েছে বেছে নেবার জন্য। এই পরিবেশগুলোয় বৃষ্টির শব্দ থেকে শুরু করে কোলাব্যাঙের ডাক এবং তিমির গান পর্যন্ত সব রয়েছে!  সব ধরনের শব্দ আপনি অফলাইনেই যতক্ষণ ইচ্ছা, ততক্ষণ চালাতে পারবেন। আরেকটি ভালো দিক হলো, এতে শব্দের মিশেল করে, ভল্যুম কমিয়ে-বাড়িয়ে ইচ্ছামতো পরিবেশ তৈরি করা যায়। যেমন আপনি চাইলেই তাঁবুতে বৃষ্টির শব্দের সাথে কোলাব্যাঙের শব্দ এবং শোঁ শোঁ বাতাসের শব্দ মিশিয়ে করে শুনতে পারবেন! 
ঘুমাতে যাবার আগে ছাড়াও পড়াশোনা করার সময়েও এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটিতে টাইমার দেয়া আছে, আপনি ঘুমাতে যাবার আগে টাইমার ঠিক করে দিলে নির্র্দিষ্ট সময়ের পর অ্যাপটি নিজে নিজে বন্ধ হয়ে যায় এতে ব্যাটারিরও ক্ষতি হয় না। অ্যাটমোস্ফিয়ার গুগল প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যাবে। 
স্লিপ ওয়েল হিপনোসিস 
এই অ্যাপটি বিভিন্ন তরঙ্গের শব্দ এবং শান্ত সংগীত এর মাধ্যমে সম্মোহন কৌশল ব্যবহার করে। অ্যাপটি তৈরি করেছেন একজন সম্মোহন বিশেষজ্ঞ। যেখানে ঘুমের আগে দৈনিক ২৫ মিনিট এই অ্যাপের সঠিক ব্যবহার করলে এক থেকে দু সপ্তাহে ভালো ফলাফল পাওয়া উচিত বলে তিনি দাবি করেন। শান্ত আবহসঙ্গীতের সাথে ন¤্র সম্মোহিত কণ্ঠের কথা ক্লান্ত দেহ ও মনের জন্য প্রচুর উপকারী। নিজের পছন্দমতো তরঙ্গের শব্দ বেছে নিতে পারবে অ্যাপটি থেকে। অ্যান্ড্রয়েড এবং আইওএস দুটোতেই এটি বিনামূল্যে পাওয়া যাবে। 
রিকালার 
এই অ্যাপটি অন্য অ্যাপগুলোর মতো শব্দভিত্তিক নয়। রিকালার হলো একটি অ্যাপের ভেতর বিশাল এক রঙ করার জায়গা! ছোটদের রঙ করবার জন্য কালারিং বুক পাওয়া যায়, ঠিক সে ধারণা থেকেই অ্যাপটির জন্ম। সোজা কথায়, এটি বড়দের একটি কালারিং বুক। ১০০০ এর ওপর ছবি দেয়া আছে এর মধ্যে, যা নিজের পছন্দ মতো রঙ দিয়ে রঙিন করা যায়। যারা মোটেও আঁকতে পারেন না, তাদেরও এটি ব্যবহার করে ভালো লাগবে। বিভিন্ন ফুল থেকে শুরু করে সমুদ্রজীবন রঙ করতে করতে আরামবোধ অনুভব হওয়া বাধ্য। প্রতিটি ছবি ছোট ছোট খ-ে ভাগ করাম যাতে রঙ করতে সুবিধা হয়। ঘুমানোর আগে সারাদিনের ধকল কমিয়ে দিতে পারে সহজেই এই অ্যাপটি।
অ্যান্ড্রয়েড এবং আইওএস দুটোতেই বিনামূল্যে পাওয়া যাবে এটি। 
পকেটকাস্টস 
এই অ্যাপটি সম্পর্কে জানার আগে জানতে হবে, পডকাস্ট কী? পডকাস্ট হলো একটি নির্দিষ্ট বিষয়ের ওপর আলোচনাভিত্তিক নিয়মিত পর্বের অনুষ্ঠান। অনেকটা রেডিও অনুষ্ঠানের মতো। পশ্চিমা বিশ্বে পডকাস্ট অনেক জনপ্রিয় একটা বিনোদনের মাধ্যম। বিখ্যাত সব মানুষেরা কমেডি থেকে শুরু করে অপরাধ বিভিন্ন বিষয় নিয়ে পডকাস্ট করে থাকেন। অনেক বিখ্যাত পডকাস্ট সিরিজ পর্ব পর্ব করে মুক্তি পায়। সিরিজের বিষয়ের ওপর নির্ভর করে হয়তো প্রত্যেক পর্বে বিশেষ কোনো অতিথি থাকেন। যেমন জো রোগান পডকাস্টে কিছুদিন আগে রবার্ট ডাউনি জুনিয়র এসে দু ঘণ্টার একটি পর্ব করে গিয়েছেন। পডকাস্টের বিষয়গুলো অনেক ধরনের হতে পারে। হালচালের বিজ্ঞান থেকে শুরু করে কমিকবুক সিনেমা এবং টেলিভিশন সিরিজ নিয়ে তত্ত্ব, রিভিউ থাকে এসব পডকাস্টে। দ্য রিওয়াচেবল-এর সাম্প্রতিক পর্বে বিখ্যাত পরিচালক কুইন্টিন ট্যারান্টিনো আরেক বিখ্যাত নির্মাতা ক্রিস্টোফার নোলান নির্মিত সিনেমা ডানকার্ক নিয়ে আলোচনা করেছেন। এই পডকাস্ট ডাউনলোড করে অফলাইন এ শোনার অ্যাপ হচ্ছে পকেটকাস্টস। ঘুমানোর আগে পছন্দের মানুষদের গল্প শুনতে শুনতে ঘুমিয়ে যাওয়া মন্দ কি! অ্যাপটিতে টাইমার এর ব্যবস্থাও রয়েছে, যাতে টাইমার বন্ধ হয়ে গেলে অ্যাপটিও বন্ধ হয়ে যাবে। শুরু থেকে অ্যাপটি সাত ডলারের বিনিময়ে কিনতে হতো গুগল প্লে স্টোর থেকে। বর্তমানে বিনামূল্যে পাওয়া যাচ্ছে এটি।
(সাপ্তাহিক শীর্ষকাগজে ১৭ ফেব্রুয়ারি ২০২০ প্রকাশিত)