বৃহস্পতিবার, ০১-অক্টোবর ২০২০, ০৮:১০ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • করোনা আক্রান্তের সংস্পর্শে ছিলেন কিনা জানাবে অ্যাপ

করোনা আক্রান্তের সংস্পর্শে ছিলেন কিনা জানাবে অ্যাপ

shershanews24.com

প্রকাশ : ২১ মার্চ, ২০২০ ০৫:৩৯ অপরাহ্ন

শীর্ষনিউজ, সিঙ্গাপুর : নভেল করোনাভাইরাস মোকাবিলা করা এখন বিজ্ঞানীদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। যদিও বিশ্বের নানা প্রান্ত থেকে শোনা যাচ্ছে আশার বাণী। তবুও সফলতার মুখ দেখেনি মানুষ। আপনি করোনা আক্রান্তের সংস্পর্শে ছিলেন কিনা জানাতে ‘ট্র্যাক টুগেদার’ নামে একটি অ্যাপ তৈরি করেছে সিঙ্গাপুর সরকার।

ধরুন, আপনি একটি রেস্টুরেন্টে খেয়েছেন ২টার মধ্যে। তার দুইদিন পর স্বাস্থ্য মন্ত্রণালয় তদন্ত করে দেখবে সর্বশেষ করোনায় আক্রান্ত ব্যক্তি ঠিক ওই সময় আপনার পাশে কে ছিলেন। যদি করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসেন তাহলে আপনার সঙ্গে যোগাযোগ করে ১৪ দিনের স্টে হোম নোটিশ দেবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ সময়ের মধ্যে যদি আপনার শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ দেখা না দেয় তাহলে কাজে যোগদান করতে পারবেন।

যেভাবে কাজ করবে এই অ্যাপ
* প্লে স্টোরে গিয়ে TraceTogether লিখে সার্চ দিলেই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

* সিঙ্গাপুরের মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। ব্যবহাকারীকে ক্লোজ কন্টাক্ট হলে যোগাযোগ করতে পারবে এই শর্তে রাজি হয়ে Allow বাটনে চাপতে হবে।

* সবসময় ব্লু টুথ অন করে রাখতে হবে। অন্যান্য অপ্রয়োজনীয় টুলস অফ করতে হবে।

জেনে রাখা ভালো
*এই অ্যাপটি ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা কিংবা লোকেশন সংগ্রহ করবে না।

* ব্যবহারকারীদের ফোনের মধ্যে ব্লু টুথ সংকেতের মাধ্যমে ব্যবহারকারী ও করোনায় আক্রান্ত ব্যক্তির মধ্যে কতটুকু দূরত্ব ছিল তা নির্ধারণ করবে।

*ব্যবহারকারীদের অনুমতি ছাড়া কোনো ব্যক্তিগত ডাটা তারা সংগ্রহ করবে না।

বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এখন পর্যন্ত ২ লাখ ৭৫ হাজার ৯৩২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১১ হাজার ৩৯৮ জন। তবে এখন পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯১ হাজার ৯১২ জন।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এরপর থেকেই চীনের বিভিন্ন প্রান্তে করোনার প্রকোপ ছড়িয়ে পড়ে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

তবে গত কয়েকদিনে এই চিত্র বদলে দিয়েছে ইতালি। গত কয়েক মাসে চীন যে পরিস্থিতির মধ্য দিয়ে গেছে ঠিক একই রকম পরিস্থিতি এখন ইতালিতে। বরং চীনে আক্রান্তের সংখ্যা বেশি হলেও এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যায় চীনসহ অন্যান্য দেশকে ছাড়িয়ে গেছে ইতালি।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ২১। সেখানে নতুন করে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৯৮৬। দেশটিতে গত একদিনেই মারা গেছে আরও ৬২৭ জন। এ পর্যন্ত একদিনে করোনায় মৃত্যুর সর্বোচ্চ রেকর্ড এটা।
শীর্ষনিউজ/এসএসআই