বৃহস্পতিবার, ১৩-আগস্ট ২০২০, ০২:৪০ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • চরম মন্দায় পেট ভরে খেতে পারছেন না ৩ কোটি মার্কিন নাগরিক
 প্রতিবেদন আমেরিকান সেনসাস ব্যুরোর

চরম মন্দায় পেট ভরে খেতে পারছেন না ৩ কোটি মার্কিন নাগরিক

shershanews24.com

প্রকাশ : ০১ আগস্ট, ২০২০ ০৩:৫৪ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক :  আমেরিকান সেনসাস ব্যুরো মে মাস থেকে একটি জরিপে বিভিন্ন শহরের সাধারণ নাগরিকদের খাবারের জোগান কতটা রয়েছে সে তথ্য রাখতে শুরু করে। ব্যুরোর কর্মকর্তারা তথ্য দেখে হতবাক। তিন মাসের সমীক্ষা বলছে, যুক্তরাষ্ট্রের কয়েক কোটি মানুষের কাছে খাবার পৌঁছাচ্ছে না প্রয়োজন মতো। গত সপ্তাহেই দেশের প্রায় তিন কোটি মানুষের কাছে পর্যাপ্ত খাবার ছিল না।

কোভিডে কয়েক মাস ধরেই বিধ্বস্ত যুক্তরাষ্ট্র। সংক্রমণ ও মৃত্যু আঘাত হানছে উপুর্যপরি। এরপর টানা লকডাউন। ঘরে বেকার লাখ লাখ মার্কিনী নাগরিক। আর্থিক মন্দা পৌঁছে গেছে শোচনীয় পর্যায়ে। আমেরিকান সেনসাস ব্যুরোর সাপ্তাহিক ‘পাল্স সার্ভে’ অনুযায়ী, ২ কোটি ৩৯ লাখ মানুষ জানিয়েছেন তাদের কাছে যথেষ্ট খাবার ছিল না পরিবারের সকলের পেট ভরে খাবার মত। প্রায় ৫৪ লাখ মানুষ জানিয়েছেন, লকডাউনে প্রায়ই পর্যাপ্ত খাবার মিলছে না।

সমীক্ষায় যুক্তরাষ্ট্রের ২৪ কোটি ৯০ লাখ মানুষ অংশ নেন। বুধবার ওই সমীক্ষার ফল প্রকাশিত হয়। কোভিডে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে দেড় লাখ। প্রেসিডেন্ট ট্রাম্পের সমালোচনা বাড়লেও তিনি পরিস্থিতি সামাল না দিতে পারার জন্য দফায় দফায় চীনকে দায়ী করে গেছেন।

নভেম্বরেই শেষ হয়ে যাবে ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট পদের মেয়াদ। ভোটাররা যাতে সশরীরে উপস্থিত না হয়েই ভোট দিতে পারেন তার জন্য দেশটিতে ‘মেল ইন ব্যালট’ ব্যবস্থায় ভোট করার দাবি উঠেছে। রাজি না হয়ে ট্রাম্প বলছেন তাতে জালিয়াতির সম্ভাবনা প্রবল।

শীর্ষনিউজ/এম



..........