রবিবার, ২৯-নভেম্বর ২০২০, ১১:৫৮ অপরাহ্ন

এবার ট্রাম্পকে হতাশ করল পেনসিলভানিয়ার আদালত

shershanews24.com

প্রকাশ : ২২ নভেম্বর, ২০২০ ১০:৩১ পূর্বাহ্ন

শীর্ষ নিউজ ডেস্ক : নির্বাচনে বড় ব্যবধানে পিছিয়ে থাকলেও এখনো পরাজয় স্বীকার করেননি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফল পক্ষে আনার চেষ্টায় একের পর এক ধাক্কা খেয়ে যাচ্ছেন তিনি।

সর্বশেষ পেনসিলভানিয়ার আদালতও ট্রাম্পকে হতাশ করেছে। ডাকযোগে দেওয়া লাখ লাখ ভোট বাতিল করতে তার প্রচারণা শিবিরের করা আবেদন নাকচ করে দিয়েছে আদালত।

আলজাজিরা জানায়, বড় ধরনের কারচুপি হয়েছে এমন প্রমাণ হাজির করতে না পারায় স্থানীয় সময় শনিবার এই আবেদন নাকচ করে দেন মার্কিন ডিস্ট্রিক্ট কোর্ট জাজ ম্যাথু ব্রান। এই অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বিজয়ী হয়েছেন।

আদেশে তিনি লিখেন, ‘কোনো ধরনের মেরিট ছাড়াই দুর্বল আইনি যুক্তি এবং কাল্পনিক অভিযোগ থেকে আদালতে বিষয়টি উত্থাপন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এই যুক্তরাষ্ট্রে একজন ভোটারকেও তার অধিকার বঞ্চিত করার সুযোগ নেই, সেখানে দেশটির ষষ্ঠ জনবহুল অঙ্গরাজ্যের সব ভোটারের বিষয়ে সিদ্ধান্ত দেওয়া তো দূরের কথা।’

মূলত নির্বাচনের ফল পক্ষে নেওয়ার ডোনাল্ড ট্রাম্পের চেষ্টায় আগের দিন কফিনে শেষ পেরেক ঠুকে দেন মিশিগানের আইনপ্রণেতারা। এই রাজ্যে জো বাইডেনকে জয়ী ঘোষণার সম্ভাব্য ফলাফল পাল্টানোর আবেদন করবেন না বলে ইঙ্গিত দিয়েছেন তারা।

হোয়াইট হাউসে এক বৈঠকে পর ভোট বৈধতার বিষয়ে ‘স্বাভাবিক প্রক্রিয়া’ অনুসরণ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন রিপাবলিকান দুই আইনপ্রণেতা।

এর আগে দিনের শুরুতে জর্জিয়ার ভোট পুনর্গণনায় রুদ্ধশ্বাস লড়াইয়ে বাইডেনকে জয়ী ঘোষণা করা হলে বড় ধাক্কা খান ট্রাম্প।

সিএনএন, ফক্স ও বিবিসির রেজাল্ট প্রোজেক্টশনে বলা হয়, জয়ের জন্য ২৭০ ইলেক্টোরালের ম্যাজিক ফিগার পার হয়ে ৩০৬টি ইলেক্টোরাল নিশ্চিত করেছেন ডেমোক্র্যাট প্রার্থী। ট্রাম্পের ইলেক্টোরালের সংখ্যা ২৩২টিতে গিয়ে থেমেছে।

অবশ্য ভোট গণনায় ‘কারচুপির’ অভিযোগ এনে এখনো পরাজয় স্বীকার করেননি ট্রাম্প। যদিও কোনো ধরনের কারচুপির অভিযোগ নাকচ করে দিয়েছেন নির্বাচন কর্মকর্তারা।
শীর্ষনিউজ/এম