বুধবার, ২০-জানুয়ারী ২০২১, ০৯:৪৫ পূর্বাহ্ন

লেবাননের আকাশে ইসরাইলি জঙ্গিবিমান

shershanews24.com

প্রকাশ : ১৩ জানুয়ারী, ২০২১ ০৯:৫৮ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক : ইসরাইলি জঙ্গিবিমান লেবাননের সার্বভৌমত্ব এবং জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের প্রস্তাবগুলো বারবার লঙ্ঘন করে ১২ জানুয়ারি টানা তৃতীয় দিনের মতো  বৈরুত ও লেবাননের বিভিন্ন অংশে সর্ব উচ্চতায় আকাশে  উড়তে দেখা যায়।

বারবার ওভার ফ্লাইটের প্রতিক্রিয়ায় রাষ্ট্রপতি মিশেল আউন তত্ত্বাবধায়ক পররাষ্ট্রমন্ত্রী চারবেল ওয়েহবিকে ইসরাইলি আগ্রাসন এবং লেবাননের সার্বভৌমত্ব ও রেজোলিউশন ১৭০১-এর লঙ্ঘনের নিন্দার দাবিতে জাতিসংঘের নিরাপত্তা  কাউন্সিলকে একটি জরুরি চিঠি দাখিল করার নির্দেশ দিয়েছেন।

লেবাননের নিরাপত্তা সূত্র এবং প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ইসরাইলি জেটগুলো রাজধানীর ওপরে কমপক্ষে দুটি রান করেছে। অন্যান্য বিমান, জেট এবং ড্রোন, দক্ষিণ লেবাননের ওপর দিয়ে উড়েছিল এবং পূর্ব বেকা উপত্যকা ইসরাইলি বিমানগুলো নিয়মিত লেবাননের সার্বভৌমত্বকে লঙ্ঘন করে।

ইসরাইল সিরিয়ার লক্ষ্যবস্তুতে অভিযান চালাতে লেবাননের আকাশসীমাও ব্যবহার করেছে। লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তীকালীন শক্তি বলছে যে, ইসরাইল জাতিসংঘের প্রস্তাবসমূহ এবং দেশের সার্বভৌমত্ব লঙ্ঘন করে প্রতিদিন লেবাননের আকাশসীমায় প্রবেশ করে।

গত জুন এবং অক্টোবর ২০২০ ইউনিফিল (UNIFIL) দৈনিক গড়ে ১২.৬৩ আকাশসীমা লঙ্ঘন রেকর্ড করে, উড়ানের সময়টিতে ৬১ ঘণ্টা এবং ৫১ মিনিট; যা পূর্ববর্তী চার মাসের তুলনায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি। এছাড়াও ইউনিফিল (UNIFIL) জানিয়েছে, ড্রোনগুলো প্রায় ৯৫% লঙ্ঘন করেছে।
শীর্ষনিউজ/এসএসআই