শনিবার, ২৯-ফেব্রুয়ারী ২০২০, ০১:২৬ পূর্বাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • পাকিস্তানের পর এবার ভারতের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল, সতর্কতা জারি

পাকিস্তানের পর এবার ভারতের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল, সতর্কতা জারি

shershanews24.com

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারী, ২০২০ ০৯:৫৮ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: পাকিস্তানি আক্রমণের পর এবার পঙ্গপালের আক্রমণের ঝুঁকিতে পড়েছে ভারত। ভারতে দুই দফায় আক্রমণ করতে পারে পঙ্গপাল। এ বিষয়ে এরই মধ্যে সতর্কতা জারি করা হয়েছে। আগামী মে মাসের শুরু থেকে এই দুর্যোগের মুখে পড়তে হবে প্রতিবেশী দেশটিকে।
সোমবার বিশ্ব খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) এ বিষয়ক সতর্কতা জারি করেছে। যদিও নয়াদিল্লির শীর্ষ এক কর্মকর্তা বলেছেন, এই চ্যালেঞ্জ মোকাবিলায় ভারত প্রস্তুত।
 
ফাও’র পঙ্গপালবিষয়ক জ্যেষ্ঠ পূর্বাভাস কর্মকর্তা কেইথ ক্রেসম্যান সংবাদমাধ্যমকে বলেন, এ বছর দুই দফায় পঙ্গপালের আক্রমণের ঝুঁকি তৈরি হয়েছে। এই পঙ্গপাল তেড়ে আসবে ইরান ও হর্ন অব আফ্রিকা (জিবুতি, ইরিত্রিয়া, ইথিওপিয়া ও সোমালিয়া) অঞ্চলের মরুভূমি থেকে।
পঙ্গপালের আক্রমণে জন-জীবন যেমন বিপর্যস্ত হয়, তেমনি ব্যাপক ক্ষতির মুখে পড়ে ফসল। ঝাঁকে ঝাঁকে আসা পঙ্গপাল নষ্ট করে ফেলে জমি বা বাগানের ফসল। এতে খাদ্যশস্য বিনষ্ট হয়ে যায়।
সম্প্রতি পাকিস্তানও এই পঙ্গপালের আক্রমণের মুখে পড়ে। দেশটির পূর্বাঞ্চলের সিন্ধু প্রদেশে প্রথমে এ আক্রমণ শুরু হলেও ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে বিভিন্ন অংশে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন সরকার জরুরি অবস্থা জারি করে। 
শীর্ষনিউজ/এম