শনিবার, ২৯-ফেব্রুয়ারী ২০২০, ০১:৩১ পূর্বাহ্ন

কাশ্মীর নিয়ে এরদোগানের বক্তব্যে চটেছে ভারত 

shershanews24.com

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৩৩ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: পাকিস্তান সফররত তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের কাশ্মীর নিয়ে দেওয়া বক্তব্যে বেজায় চটেছে ভারত। দেশটির ‘অভ্যন্তরীণ বিষয়’ নিয়ে নাক না গলাতে বলছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।
আজ শনিবার মন্ত্রণালয়ের মুখপাত্র রাবীশ কুমার বলেন, কাশ্মীর নিয়ে এরদোগানের দেওয়া সব বক্তব্য প্রত্যাখ্যান করছে ভারত।
দ্য হিন্দু জানায়, এর আগে শুক্রবার পাকিস্তান পার্লামেন্টে দেওয়া ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ‘কাশ্মীরি জনগণের সংগ্রামকে প্রথম বিশ্বযুদ্ধের সময় তুর্কি জনগণের বিরুদ্ধে বিদেশি শক্তির কর্তৃত্ববাদী আচরণের’ সঙ্গে তুলনা করেন।
এ প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘জম্মু-কাশ্মীর নিয়ে দেওয়া সব ধরনের বক্তব্য ভারত প্রত্যাখ্যান করছে, যা ভারতের অখণ্ড ও অবিচ্ছেদ্য অংশ।’
তিনি বলেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার জন্য আমরা তুরস্কের নেতৃত্বের প্রতি আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে পাকিস্তান থেকে উৎপত্তি হওয়া সন্ত্রাসবাদের কারণে ভারত ও এই অঞ্চলের জন্য সৃষ্ট ভয়াবহ হুমকিসহ বাস্তব পরিস্থিতি সঠিকভাবে অনুধাবন করার আহ্বান জানাই।
গত সেপ্টেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনেও কাশ্মীর নিয়ে জোরালো বক্তব্য দেন এরদোগান। এরই পরিপ্রেক্ষিতে তুরস্ক সফর বাতিল করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
শীর্ষনিউজ/এম