বুধবার, ০৮-এপ্রিল ২০২০, ০১:৪৭ অপরাহ্ন
  • আন্তর্জাতিক
  • »
  • যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত ১৪ হাজার, মৃত ছাড়াল ১০০০

যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত ১৪ হাজার, মৃত ছাড়াল ১০০০

shershanews24.com

প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ১০:৪২ পূর্বাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত হয়েছে ১৪ হাজার মানুষ। দেশটিতে আক্রান্তের সংখ্যা এখন প্রায় ৬৯ হাজার। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪১ জন।
বিবিসি জানায়, আক্রান্তের সংখ্যায় এখন তৃতীয় অবস্থানে যুক্তরাষ্ট্র। চীন ও ইতালিতে আক্রান্ত যথাক্রমে ৮১ হাজার ৬৬৭ ও ৭৪ হাজার ৩৮৬ জন।
মার্কিন অঙ্গরাজ্য ৫০টির সব কটিতে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। এর মধ্যে গোটা দেশের আক্রান্তের অর্ধেকের বেশি নিউইয়র্কের। অঙ্গরাজ্যটিতে ৩০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যায়ও এগিয়ে নিউইয়র্ক। এখন পর্যন্ত সেখানে মারা গেছে ২৮০ জন।
করোনা মোকাবিলায় ধীর গতির কারণে শুরুতে চরমভাবে সমালোচিত হন ট্রাম্প প্রশাসন। অঙ্গরাজ্যগুলোর গভর্নররা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। এমন সংকটময় মুহূর্তে জাতিকে নেতৃত্ব দিতে না পারলে রাস্তা থেকে ট্রাম্পকে সরে দাঁড়ানোরও আহ্বান জানান মার্কিন নেতারা।
তবে পরিস্থিতি আরও খারাপের দিকে যাওয়ায় ট্রাম্প প্রশাসন দ্রুত পদক্ষেপ নিতে থাকে। ভ্যাকসিন পরীক্ষায় কড়াকড়ি শিথিল করা সেই সঙ্গে শ্রমিক, চাকরিজীবী এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর বিশেষ সুবিধার প্যাকেজ ঘোষণা করেন ট্রাম্প।
এদিকে এদিকে জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুসারে, পৃথিবীজুড়ে মৃতের সংখ্যা এখন ২১ হাজার ২৭৬। আক্রান্ত চার লাখ ৭১ হাজার। তবে এর মধ্যে সুস্থ হয়ে গেছে এক লাখ ১৪ হাজার মানুষ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, মৃতের সংখ্যা বাড়তে থাকলেও ইউরোপে আক্রান্তের কমে এসেছে। তবে আমেরিকায় সে সংখ্যা বাড়ছে।
জেনেভায়  সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, আমেরিকায় সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৫ শতাংশ নতুন আক্রান্তই ইউরোপ ও আমেরিকায়। তার মধ্যে আবার শুধু আমেরিকাতেই ৪০ শতাংশ।’
মার্গারেট বলেন, এখন আমরা দেখতে পাচ্ছি, আমেরিকায় ব্যাপক হারে সংক্রমণ বাড়ছে। তাই অঞ্চলটি করোনার নতুন উপকেন্দ্র হয়ে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।
শীর্ষনিউজ/এম