shershanews24.com
বাংলাদেশের নাগরিকত্ব চেয়ে আবেদন করবেন শামীমার বাবা
শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী ২০২০ ০৭:২৮ অপরাহ্ন
shershanews24.com

shershanews24.com

 

শীর্ষনিউজ ডেস্ক: মেয়ের জন্য বাংলাদেশের নাগরিকত্ব চেয়ে আবেদন করতে পারেন আইএস বধূখ্যাত শামিমা বেগমের বাবা। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএসে যোগ দিতে গিয়ে ২০১৫ সালে বৃটেন ছেড়েছিলেন তিনি। ফলে দেশটি তার নাগরিকত্ব বাতিল করে দেয়। সম্প্রতি একটি বৃটিশ আদালতে নাগরিকত্ব নিয়ে আইনি লড়াইয়ে হেরে যান শামিমা। রায়ে আদালত তাকে বাংলাদেশের নাগরিকত্ব চাইতে বলে। 

বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপির কাছে শামিমার বাবা জানান, তিনি তার মেয়ের নাগরিকত্বের জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানাবেন।

বর্তমানে শামীমা বেগম সিরিয়ার একটি শিবিরে বাস করছেন। গত বছর ইসলামিক স্টেট পুরোপুরি পরাজিত হলে তিনি বৃটেনে ফিরতে চান বলে আবেদন জানান।

কিন্তু বৃটিশ সরকার আবেদন প্রত্যাখ্যান করে তার নাগরিকত্ব বাতিল করে দেয়। এর বিরুদ্ধে মামলা করেন শামিমা। তবে আদালতও সরকারের সিদ্ধান্ত বহাল রাখে। রায়ে বলা হয়, যেহেতু শামীমা বংশানুক্রমে বাংলাদেশের নাগরিক তাই তার বৃটিশ নাগরিকত্ব কেড়ে নিলে তা আন্তর্জাতিক আইন লঙ্ঘণ করবে না। যদিও বাংলাদেশ জানিয়েছে, শামীমা বেগম বাংলাদেশের নাগরিক নয়।

শামীমার বাবা আহমেদ আলি জানিয়েছেন, তার মেয়ে যদি বাংলাদেশে ফিরে আসতে চায় তাহলে তিনি তার নাগরিকত্বের জন্য আবেদন করবেন। তিনি বলেন, আমি তার জন্য দুঃখ অনুভব করছি। যে কোনও বাবা-মা’রই তার জন্য খারাপ লাগবে। 
শীর্ষনিউজ/এসএসআই