রবিবার, ০৮-ডিসেম্বর ২০১৯, ০৯:২৫ অপরাহ্ন
  • খেলা
  • »
  • ভুটানের কাছে হেরেই গেল বাংলাদেশ!

ভুটানের কাছে হেরেই গেল বাংলাদেশ!

shershanews24.com

প্রকাশ : ০২ ডিসেম্বর, ২০১৯ ০৪:৩৭ অপরাহ্ন

শীর্ষনিউজ, ঢাকা : স্বর্ণ পদক জয়ের আশায় চলমান এসএ গেমস ফুটবলে অংশ নিয়েছে বাংলাদেশ। কিন্তু আসরের শুরুতেই হোঁচট খেয়েছে লাল-সবুজের দল। গেমসে নিজেদের প্রথম ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল দল ভুটানের কাছে হেরে গেছে।  


আজ সোমবার কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ভুটানের কাছে ১-০ গোলে হারে বাংলাদেশ। ম্যাচের ৬৫ মিনিটে বাংলাদেশের ডিফেন্ডারদের ভুলে চেনচো গাইয়েলতসেন গোল করে বসেন। শেষ পর্যন্ত আর পারেনি তারা সমতায় ফিরতে। তাই শুরুতেই হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

অবশ্য এসএ গেমসে দুইবার স্বর্ণ পদক জিতেছিল বাংলাদেশ। ১৯৯৯ সালে প্রথম এবং ২০১০ সালে দ্বিতীয়বার সোনালি সাফল্য পায় তারা।

গতবার ভারতের অনুষ্ঠিত আসরে তারা পেয়েছিল ব্রোঞ্জ পদক। এবার স্বর্ণ পদক ফিরে পাওয়ার মিশনের শুরুতেই ধাক্কা খেল দল।

অবশ্য চলমান গেমসে এদিন দেশকে প্রথম পদক এনে দিয়েছেন হোমায়রা আক্তার অন্তরা। আর প্রথম স্বর্ণ পদক আসে দিপু চাকমার হাত ধরে। তায়কোয়ান্দোর পুরুষ বিভাগে দেশকে প্রথম সোনালি সাফল্য এনে দেন তিনি। পুরুষদের একক পুমসায় ঊর্ধ্ব-২৯ শ্রেণিতে ভারতের প্রতিযোগীকে হারিয়ে স্বর্ণ জেতেন রাঙামাটির দিপু।

এর আগে কারাতের মেয়েদের একক পাঁচজন প্রতিযোগীর মধ্যে তৃতীয় হয়ে ব্রোঞ্জ পদক পান অন্তরা। এই ইভেন্টে স্বর্ণপদক জিতেছে পাকিস্তান। আর রুপা জেতেন স্বাগতিক নেপালের ক্রীড়াবিদ।

এই ইভেন্টের পুরুষ এককেও ব্রোঞ্জ পদক জিতেছে বাংলাদেশ। হাসান খান সান দেশকে এই সাফল্য এনে দেন। তিনি চারজনের মধ্যে তৃতীয় হন।

গেমসে বাংলাদেশ ২৫টি খেলায় অংশ নিচ্ছে। তা হলো—আরচারি, অ্যাথলেটিকস, ব্যাডমিন্টন, বাস্কেটবল, বক্সিং, সাইক্লিং, ফেন্সিং, ফুটবল, গলফ, ক্রিকেট, হ্যান্ডবল, জুডো, কাবাডি, কারাতে, খো খো, শুটিং, স্কোয়াশ, সাঁতার, টেবিল টেনিস, তায়কোয়ান্দো, টেনিস, ভলিবল, ভারোত্তোলন, কুস্তি ও উশু।

আর ক্রীড়াবিদ ৫৯৫ জন। তাঁদের মধ্যে ২৬৩ জন পুরুষ ও ১৯৯ নারী। গেমসে আরচারি, শুটিং ও ফুটবলে বাংলাদেশ দলের ভালো সম্ভাবনা রয়েছে। 

এবারের এসএ গেমসে যাঁরা ভালো পারফর্ম করবেন, তাদের পুরস্কৃত করা হবে। এর জন্য দেড় কোটি টাকা রাখা হয়েছে। ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণজয়ী ছয় লাখ, রুপাজয়ী তিন লাখ ও ব্রোঞ্জজয়ী এক লাখ টাকা করে পুরস্কার পাবেন। আর দলগত ইভেন্টে স্বর্ণজয়ী দলের প্রত্যেক ক্রীড়াবিদেক এক লাখ, রুপাজয়ী প্রত্যেক দলকে ৫০ হাজার ও ব্রোঞ্জজয়ীদের ৩০ হাজার টাকা করে দেওয়া হবে।

এর আগে ভারতের গুয়াহাটিতে গত এসএ গেমসে  ৭১৮ জনের দল পাঠিয়ে ছিল বাংলাদেশ। আট জাতির সেই আসরে চারটি স্বর্ণ, ১৫টি রুপা ও ৫৬টি ব্রোঞ্জসহ মোট ৭৫টি পদক নিয়ে পঞ্চম হয়েছিল বাংলাদেশ।
শীর্ষনিউজ/এসএসআই