সোমবার, ০৬-জুলাই ২০২০, ১১:২৪ পূর্বাহ্ন
  • জাতীয়
  • »
  • ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই

ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই

shershanews24.com

প্রকাশ : ০৩ ডিসেম্বর, ২০১৯ ০২:৫০ অপরাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার পরিবারের বরাত দিয়ে ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সাধারণ সম্পাদক ডা. এম এ মুক্তাদীর গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
 মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৭ বছর।
ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু ১৯৩২ সালের ১৭ ডিসেম্বর সিলেটের কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন । ১৯৪৭ সালে পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিক এবং ১৯৪৮ সালে বরিশাল ব্রজমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৩ সালে দর্শনে অনার্স করেন রওশন আরা বাচ্চু। এরপর ১৯৬৫ সালে বিএড এবং ১৯৭৪ সালে ইতিহাসে এমএ করেন তিনি।

১৯৫২ সালের বাংলা ভাষা আন্দোলনের সময় রওশন আরা বাচ্চু ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। ২১ ফেব্র“য়ারি যেসব ছাত্রনেতা ১৪৪ ধারা ভঙ্গের পক্ষে ছিলেন, তিনি তাদের অন্যতম। এ ছাড়া ভাষা আন্দোলনের জনমত তৈরিতেও ছিলেন ব্যাপক তৎপর। তিনিই ইডেন মহিলা কলেজ এবং বাংলাবাজার বালিকা বিদ্যালয়ের ছাত্রীদের সংগঠিত করে আমতলার সমাবেশ স্থলে নিয়ে আসেন। এখান থেকেই ছাত্রনেতারা ১৪৪ ধারা ভঙ্গের ঐতিহাসিক সিদ্ধান্ত নেন। তারা ব্যারিকেড টপকিয়ে মিছিল নিয়ে এগুনোর চেষ্টা করেন। কিন্তু পুলিশের বাধার মুখে ব্যরিকেড টপকানো বেশ কঠিন ছিল। রওশন আরা বাচ্চু তার দলের সবাইকে নিয়ে পুলিশের তৈরি ব্যারিকেড ভেঙে ফেলেন। এরপর পুলিশ লাঠিচার্জ শুরু করে। এতে নিহত ও আহত হন অনেকে। রওশন আরা বাচ্চুও ছিলেন আহতদের একজন।
শীর্ষ নিউজ/এন