বৃহস্পতিবার, ১২-ডিসেম্বর ২০১৯, ১১:২৬ অপরাহ্ন
  • অফিস-আদালত
  • »
  • ভারতে প্রশিক্ষণ নেবেন দুদক কর্মকর্তারা

ভারতে প্রশিক্ষণ নেবেন দুদক কর্মকর্তারা

shershanews24.com

প্রকাশ : ১৭ নভেম্বর, ২০১৯ ০৯:৩০ পূর্বাহ্ন


শীর্ষনিউজ, ঢাকা : ভারতের গুজরাট ফরেনসিক সায়েন্স ইউনিভার্সিটিতে প্রশিক্ষণ নেবেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কিছু কর্মকর্তা। আগামী বছরের এপ্রিল থেকে এ প্রশিক্ষণ শুরু হতে পারে। ঢাকার ভারতীয় হাইকমিশনের এক চিঠিতে দুদককে এ তথ্য জানানো হয়েছে।

দুদকের মুখপাত্র প্রণব কুমার ভট্টাচার্য গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঢাকার ভারতীয় হাইকমিশনের এক চিঠিতে প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। দুর্নীতির প্রতিরোধ ও তদন্তে দক্ষতা বৃদ্ধিতে করতে এ প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।
দুদক সূত্র জানায়, ভারতীয় হাইকমিশনের ওই চিঠিতে বলা হয়েছে, দুর্নীতির অভিযোগ তদন্ত এবং অপরাধীদের প্রসিকিউট করার জন্য এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। আগামী বছরের শুরুতেই প্রশিক্ষণের স্লটসহ বিস্তারিত কর্মসূচি জানানো হবে। দুদক কর্মকর্তারা আগামী বছরের এপ্রিল মাস থেকেই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন।
এর আগে গত ২৯ সেপ্টেম্বর দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্ত কমিশনের অনুমোদন নিয়ে ভারতীয় হাইকমিশনারের কাছে এক চিঠির মাধ্যমে দুদক কর্মকর্তাদের দুর্নীতি দমন, প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ভারতে বিশেষ প্রশিক্ষণ আয়োজনের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান।
এ বিষয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুদক কর্মকর্তা-কর্মচারীদের দেশ-বিদেশে বহুমাত্রিক প্রশিক্ষণের মাধ্যমে তাঁদের সক্ষমতা আরও বৃদ্ধিতে কাজ করছে কমিশন। এ ছাড়া ফরেনসিকের ওপরে বিশেষায়িত একটি বিশ্ববিদ্যালয়ে দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণ তাঁদের ডিজিটাল তদন্তের জ্ঞানভান্ডার আরও সমৃদ্ধ করবে।
শীর্ষনিউজ/জে